ঘূর্ণিঝড় আম্পানের সর্বশেষ আপডেট: ১০-১৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসের পূর্বাভাস

404
ঘূর্ণিঝড় আম্পানের সর্বশেষ আপডেট: ১০-১৫ ফুট বেশি উচ্চতার

ঘূর্ণিঝড় আম্পানের সর্বশেষ আপডেট: ১০-১৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসের পূর্বাভাস

বাংলাদেশ উপকূলের ৪০০ কিলোমিটারের মধ্যে আম্পান

>> ঘূর্ণিঝড় আম্পানের সর্বশেষ আপডেট: ১০-১৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসের পূর্বাভাস। আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে বলা হয়, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এবং পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় আম্পান উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হচ্ছে।

>> তখন ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল।

> বুধবার বিকাল থেকে সন্ধ্যার মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে অতি প্রবল এ ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। তখন এর বাতাসের শক্তি থাকতে পারে ঘণ্টায় প্রায় দেড়শ কিলোমিটার বা তার বেশি।

চট্টগ্রাম-কক্সবাজারেও মহাবিপদ সংকেত

>> ঘূর্ণিঝড় আম্পান বাংলাদেশ উপকূলের ৩৫০ কিলোমিটারের মধ্যে চলে আসার পর চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরেও ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

>> মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে বুধবার সকাল ৬টা থেকেই ১০ নম্বর ‘মহাবিপদ সংকেত’ জারি রয়েছে।

>> সকাল ৯টার বুলেটিনে আবহাওয়া অফিস বলেছে, তখন ঘূর্ণিঝড় আম্পান চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে; কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫১৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে; মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৪৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

সুন্দরবন ঘেঁষেই উপকূলে আঘাত

>> আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেছেন, ঘূর্ণিঝড় আম্পান তার বর্তমান অবস্থান থেকে আরও উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে সুন্দরবনের কাছ দিয়ে বুধবার বিকাল থেকে সন্ধ্যার মধ্যে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে।

পশ্চিমবঙ্গ উপকূলে বৃষ্টি-বাতাস

>> ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় প্রবল ঝড়ো বাতাস বয়ে যাচ্ছে, সঙ্গে ভারি বৃষ্টি।

Read the live blog in English

পটুয়াখালীতে সিপিসি সদস্য খালে নিখোঁজ
পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি- সিপিপির এক সদস্য নৌকা উল্টে নিখোঁজ হয়েছেন। মো. শাহআলম নামের ওই ব্যক্তি বুধবার সকালে ছৈলাবুনিয়া গ্রামের হাফেজ পেয়াদা খালে এই স্বেচ্ছাসেবী নিখোঁজ হন।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে